২০২৩ সালে ১৬টি ‘নারী নেতৃত্ব বিকাশ’ প্রশিক্ষণ ক্ষুধামুক্তির আন্দোলনে যুক্ত হলেন তৃণমূলের ৪৭১ জন বলিষ্ঠ নারী

দি হাঙ্গার প্রজেক্ট গভীরভাবে বিশ্বাস করে, ‘নারীরাই ক্ষুধামুক্তির মূল চাবিকাঠি’। বিদ্যমান জেন্ডার অসমতা ও বৈষম্য ক্ষুধামুক্ত ও আত্মনির্ভরশীল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে অন্যতম অন্তরায়। নারীকে অবদমিত রেখে টেকসই উন্নয়ন অর্জন সম্ভব নয়। তাই দি হাঙ্গার প্রজেক্ট নারীর ক্ষমতায়নের লক্ষ্যে সারাদেশে তৃণমূল পর্যায়ের একদল নারীকে সংগঠিত, ক্ষমতায়িত ও তাদের সামর্থ্য বিকাশের লক্ষ্যে নিবিড় ও ধারাবাহিক প্রশিক্ষণ-কর্মশালা পরিচালনা করে আসছে। প্রশিক্ষণের প্রথম ধাপ এবং ভিত্তি হলো ‘নারী নেতৃত্ব বিকাশ’ শীর্ষক বুনিয়াদি প্রশিক্ষণ।

বিকশিত নারী নেটওয়ার্কের আয়োজনে এবং দি হাঙ্গার প্রজেক্ট-এর সহায়তায় ২০২৩ সালে ১৬টি ব্যাচে ১৬টি ‘নারী নেতৃত্ব বিকাশ’ শীর্ষক বুনিয়াদি প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। এসব প্রশিক্ষণে দশটি অঞ্চলের ৪৭১ জন বলিষ্ঠ নারী অংশগ্রহণ করেন। এর মধ্যে বরিশাল অঞ্চলে অনুষ্ঠিত ১টি প্রশিক্ষণে ৩০ জন, চট্টগ্রামে ১টি প্রশিক্ষণে ৩১ জন, কুমিল্লায় ১টি প্রশিক্ষণে ৩০ জন, ঢাকায় ১টি প্রশিক্ষণে ৩৪ জন, ঝিনাইদহে ২টি প্রশিক্ষণে ৫৯ জন, খুলনায় ৩টি প্রশিক্ষণে ৭৫ জন, ময়মনসিংহে ৩টি প্রশিক্ষণে ৮৯ জন, রাজশাহীতে ২টি প্রশিক্ষণে ৬৬ জন, রংপুরে ১টি প্রশিক্ষণে ২৫ জন, সিলেট অঞ্চলে ১টি প্রশিক্ষণে ৩২ জন অংশগ্রহণ করেন।

অংশগ্রহণকারী নারীগণ উক্ত প্রশিক্ষণের মাধ্যমে জেন্ডার সমতা ও ক্ষুধামুক্তির আন্দোলনকে এগিয়ে নেওয়ার কর্মী হিসেবে বিকশিত নারী নেটওয়ার্ক-এর সঙ্গে যুক্ত হন। প্রশিক্ষণের মূল উদ্দেশ্য ছিল জেন্ডার ধারণা, বাংলাদেশে জেন্ডার বৈষম্যের স্বরূপ, খেসারত ও কারণ সম্পর্কে গভীর বিশ্লেষণ, নারীর ক্ষমতায়নের পথ ও উপায় অনুসন্ধান এবং নারী নেতৃত্ব বিকাশের ব্যাপারে সাধারণ ঐকমত্য গড়ে তোলা।