পিএফজি’র উদ্যোগে মানিকগঞ্জ, নরসিংদী ও মুন্সিগঞ্জে আন্তর্জাতিক অহিংস দিবস উদযাপন

‘সংঘাত নয়, ঐক্যের বাংলাদেশ চাই’— এই স্লোগানকে সামনে রেখে সর্বদলীয় প্ল্যাটফর্ম ‘পিস ফ্যাসিলিটেটর গ্রুপ (পিএফজি)’র উদ্যোগে এবং দি হাঙ্গার প্রজেক্ট পরিচালিত ‘মাল্টি-স্টেকহোল্ডার ইনিশিয়েটিভ ফর পিস অ্যান্ড স্ট্যাবিলিটি (এমআইপিএস) প্রকল্পের সহযোগিতায় মানিকগঞ্জ সদর, নরসিংদী সদর ও মুন্সিগঞ্জের শ্রীনগর উপজেলা সদরে আন্তর্জাতিক অহিংস দিবস উদ্যাপন করা হয়। এ উপলক্ষে ০২ অক্টোবর ২০২৩ তারিখে যথাক্রমে মানিকগঞ্জ প্রেসক্লাব, নরসিংদী প্রেসক্লাব ও শ্রীনগর উপজেলা প্রাঙ্গণে মানববন্ধনের আয়োজন করা হয়।

মানিকগঞ্জে আয়োজিত মানববন্ধনে সভাপতিত্ব করেন সমাজকর্মী ইকবাল খান। অংশগ্রহণ করেন সংগঠক অধ্যাপক আবুল ইসলাম সিকদার, জেলা নদী ও প্রাণ প্রকৃতি সুরক্ষা কমিটির সভাপতি অ্যাডভোকেট দীপক কুমার ঘোষ, জেলা সুজন-এর সহ-সভাপতি ইকবাল হোসেন কচি, জেলা বিকশিত নারী নেটওয়ার্ক-এর সভাপতি তাজরানা ইসলাম টুলু, পিএফজি সদস্য মো. নজরুল ইসলাম, আলোকিত মানিকগঞ্জ সাহিত্য সংঘের সহ-সভাপতি অধ্যাপক মাইনুদ্দিন আহমেদ প্রমুখ।
নরসিংদীতে আয়োজিত মানববন্ধনে সভাপতিত্ব করেন পিএফজি’র পিস অ্যাম্বাসেডর ও সুজন নরসিংদী জেলার সভাপতি প্রকৌশলী মোশারফ হোসেন। বক্তব্য রাখেন নরসিংদী প্রেসক্লাবের সাবেক সভাপতি নিবারণ রায়, নরসিংদী পিএফজি’র সমন্বয়কারী হলধর দাস, বীর মুক্তিযোদ্ধা মো. শহীদুল্লাহ খন্দকার, মোস্তাক আহমেদ ভুঁইয়া, নারীনেত্রী রায়হানা সরকার, পিএফজি সদস্য কাজী নজরুল ইসলাম এবং দেলোয়ার হোসেন ভুঁইয়া প্রমুখ।

শ্রীনগরে আয়োজিত মানববন্ধনে অংশগ্রহণ করেন পিএফজি কো-অর্ডিনেটর জসীম মোল্লা, শ্রীনগর উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও শ্রীনগর উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ওয়াহিদুর রহমান জিঠু, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রেহানা বেগম, সুজন শ্রীনগর উপজেলা কমিটির সভাপতি মো. আবদুল লতিফ মিয়া, শ্রীনগর উপজেলার বিএনপি’র সিনিয়র সহ-সভাপতি মো. আশরাফ হোসেন মিলন, শ্রীনগর উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি আছিয়া আক্তার রুমু, যুব মহিলা লীগ নেত্রী মর্জিনা বেগম মুন্নী, মহিলা সংস্থার চেয়ারম্যান ফিরোজা বেগম, শ্রীনগর উপজেলা জাতীয় পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম, উপজেলা শ্রমিক দলের সভাপতি শফিকুল ইসলাম মোড়ল, পিএফজি’র অ্যাম্বাসেডর দেওয়ান আবুল হাশেম প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘মহাত্মা গান্ধী, মার্টিন লুথার কিং এবং নেলসন ম্যান্ডেলার মতো রাষ্ট্রনায়কেরা বিশ্বে অহিংসার বাণী প্রচার করে গেছেন। বাংলাদেশেও শান্তি প্রতিষ্ঠা করার জন্য দল, মত নির্বিশেষে সকলকে অহিংসার পথ অনুসরণ করতে হবে। আমরা মনে করি, সকল রাজনৈতিক দল প্রতিজ্ঞাবদ্ধ হলে এদেশে রাজনৈতিক, ধর্মীয়, জাতিগত সহিংসতা-সহ সব ধরনের সহিংসতা রোধ করা সম্ভব।’