বরিশাল জেলার বাবুগঞ্জ উপজেলায় “এসডিজি ইউনিয়ন গড়ার লক্ষ্যে মতবিনিময় সভা”

বরিশাল জেলার বাবুগঞ্জ উপজেলায় অনুষ্ঠিত হয়ে গেলো এসডিজি ইউনিয়ন গড়ার লক্ষ্যে মতবিনিময় সভা। ১৮ ফেব্রুয়ারি ২০১৭, উপজেলা পরিষদের সভাকক্ষে অনুষ্ঠিত উক্ত মতবিনিময় সভায় উপজেলার চারটি ইউনিয়নের নির্বাচিত জনপ্রতিনিধি, স্থানীয় নাগরিক, দি হাঙ্গার প্রজেক্ট-এর বিভিন্ন স্বেচ্ছাব্রতীগণ উপস্থিত ছিলেন। মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দি হাঙ্গার প্রজেক্ট-এর গ্লোবাল ভাইস প্রেসিডেন্ট ও কান্ট্রি ডিরেক্টর ড. বদিউল আলম মজুমদার। তিনি তাঁর বক্তব্যে বলেন, ‘এসডিজি ইউনিয়ন গড়ার জন্য প্রথমত প্রয়োজন, ইউনিয়ন পরিষদের নির্বাচিত প্রতিনিধিদের নেতৃত্ব এবং সরকারি-বেসরকারি সংস্থা, জনগণ ও স্থানীয় নাগরিক সমাজ-এই চার শক্তির সমন্বিত উদ্যোগ। এগুলো হতে হবে ইউনিয়ন পরিষদের মালিকানায় ও ব্যবস্থাপনায়, যাতে এগুলো স্থায়িত্বশীল হয়। দ্বিতীয়ত, প্রয়োজন একদল প্রশিক্ষিত স্বেচ্ছাব্রতী, যারা সামাজিক দায়বদ্ধতার ভিত্তিতে স্থানীয় জনগণকে সংগঠিত ও ক্ষমতায়িত করার জন্য অনুঘটকের ভূমিকা পালন করবে।’

উপস্থিত জনপ্রতিনিধিরা তাদের বক্তব্যে ইউনিয়ন পরিষদের কার্যক্রমকে পদ্ধতিগতভাবে পরিচালনার পাশাপাশি বাল্যবিবাহ ও নারী নির্যাতন বন্ধ করা, মাদক ও সন্ত্রাসের বিস্তার রোধ, গুণগত শিক্ষা, স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ও নিরাপদ পানি নিশ্চিত করা-সহ জনগণের সার্বিক জীবনমানের উন্নয়নে কাজ করার অঙ্গীকার করেন।

সভায় আরও উপস্থিত ছিলেন বরিশাল-৩ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট শেখ মো. টিপু সুলতান, উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপক কুমার রায়, সুজন-এর কেন্দ্রীয় সমন্বয়কারী দিলীপ কুমার সরকার, দি হাঙ্গার প্রজেক্ট-এর আঞ্চলিক সমন্বকারী মেহের আফরোজ মিতা প্রমুখ। সভায় সভাপতিত্ব করেন সুজন বাবুগঞ্জ উপজেলা কমিটির সভাপতি সাইদুর রহমান।