জনপ্রতিনিধিদের সামর্থ্য বিকাশ

উজ্জীবক এমন একজন স্বেচ্ছাব্রতী মানুষ, যিনি নিজ দায়িত্বে আপন ভাগ্য গড়েন এবং অন্যকে তার ভাগ্য গড়তে উজ্জীবিত ও অনুপ্রাণিত করেন। বিশেষ উজ্জীবক প্রশিক্ষণের মাধ্যমে ইউনিযন পরিষদের নির্বাচিত চেয়ারম্যান, সদস্য ও সচিবদের মানসিকতা ও দৃষ্টিভঙ্গি পরিবর্তন ঘটে এবং তাদের সামর্থ্যরে বিকাশ সাধিত হয়। ফলশ্রুতিতে তারা উজ্জীবক হিসেবে নিজেদের ইউনিয়ন পরিষদের এবং ইউনিয়নের মানষের ইতিবাচক পরিবর্তনে অগ্রণী ভূমিকা পালন করেন।

সংজ্ঞা:
বিশেষ উজ্জীবক প্রশিক্ষণ হলো ‘দি হাঙ্গার প্রজেক্ট’ কর্তৃক পরিচলিত তিন দিনব্যাপী (আবাসিক) প্রশিক্ষণ, যার মাধ্যমে ইউনিয়ন পরিষদের নির্বাচিত চেয়ারম্যান, সদস্য ও সচিবদের মানসিকতা ও দৃষ্টিভঙ্গি পরিবর্তন ঘটে এবং তাদের সামর্থ্যরে বিকাশ সাধিত হয়। ফলশ্রুতিতে তারা উজ্জীবক হিসেবে নিজেদের ইউনিয়ন পরিষদের এবং ইউনিয়নের জনগণের জীবনযাত্রার ইতিবাচক পরিবর্তনে অগ্রণী ভূমিকা পালন করেন।

বিশেষ উজ্জীবক প্রশিক্ষণের উদ্দেশ্য:
অংশগ্রহণকারীদেরকে পেশাদারিত্বের ভিত্তিতে ও পদ্ধতিগতভাবে ইউনিয়ন পরিষদ পরিচালনায় দক্ষ করে তোলা, যাতে তারা কার্যকর,স্বচ্ছ ও জবাবদিহিমূলক ইউনিয়ন পরিষদ গড়ে তুলতে ও ইউনিয়নে টেকসই উন্নয়ন লক্ষ্যসমূহ অর্জনে আত্মজিজ্ঞাসার চর্চা ও আত্ম-উপলব্ধির মাধ্যমে অধিকতর গুরুত্বপূর্ণ ভূমিকা পালনে নিজেদের ধারণা ও দক্ষতাকে বাড়াতে পারেন।

কাক্ষিত ফলাফল:
(১) ক্ষুধামুক্ত বাংলাদেশ গড়ার প্রতি অঙ্গীকারবদ্ধ একদল স্বেচ্ছাব্রতী সৃষ্টি হবে;
(২) তারা মাঠ পর্যায়ে পরিচালিত ক্ষুধামুক্তির আন্দোলনে অনুঘটকসুলভ ভুমিকা পালন করবে;
(৩) ইউনিয়ন পরিষদের সামর্থ্য বিকাশ এবং এর স্বচ্ছতা- জবাবদিহিতা নিশ্চিত করতে একদল সামর্থ্যবান জনশক্তি সৃষ্টি হবে;
(৪) নারীর প্রতি বঞ্চনা ও বৈষম্যমূলক সামাজিক কাঠামোর পরিবর্তনে স্থানীয় কার্যকর অনুঘটক সৃষ্টি হবে; এবং
(৫) একদল দক্ষ ব্যবস্থাপক ও সহায়ক গড়ে উঠবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *