ভিডিটি সদস্যদের স্বনির্ভর গ্রাম তৈরির স্বপ্ন

এসডিজি অর্জনের জন্য স্বনির্ভর গ্রাম গড়ে তোলার লক্ষ্যে গ্রাম উন্নয়ন টিমের সক্ষমতা বৃদ্ধিতে বরিশালের বাবুগঞ্জ উপজেলার চাঁদপাশা ও মাধবপাশা ইউনিয়নে তিনদিনব্যাপী প্রশিক্ষণের আয়োজন করা হয়। ২২-২৪ ডিসেম্বর ২০১৭, অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে উভয় ইউনিয়নের ২০টি গ্রাম থেকে ৪০ জন (পুরুষ: ১৬, নারী: ২৪) ভিডিটি সদস্য অংশগ্রহণ করেন। প্রশিক্ষণের মধ্য দিয়ে তারা এসডিজির অভীষ্টগুলো সম্পর্কে জানতে পারেন এবং তারা স্থানীয় পরিকল্পনা ও ব্যবস্থাপনায় স্থানীয় সমস্যা দূরীকরণের গুরুত্ব ও উপায় সম্পর্কে অবগত হন। একইসঙ্গে পুরানো স্বেচ্ছাব্রতীদের সঙ্গে নতুন স্বেচ্ছাব্রতীদের নতুন সম্পর্ক তৈরি হয়।

প্রশিক্ষণের শেষ পর্যায়ে অংশগ্রহণকারীগণ ২০২১ সালে তাদের নিজ নিজ গ্রামকে কী রূপে দেখতে তার স্বপ্ন তৈরি করেন। নিম্নে সে স্বপ্নগুলো তুলে ধরা হলো:
১. সমাজে নারী-পুরুষের মধ্যকার কোনো বৈষম্য থাকবে না। নারীরা তাদের সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক অধিকার পাবে।
২. সবার জন্য মানসম্মত শিক্ষা ও সম্মানজনক কর্মসংস্থানের সুযোগ থাকবে। ধর্ম-বর্ণ ভেদে কারো প্রতি কোনো বৈষম্য করা হবে না।
৩. স্থানীয় পর্যায়ে রাজনৈতিক দলগুলো শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিত করবে। রাজনীতিবিদরা চাঁদাবাজি, দুর্নীতি ও অপরাধমূলক কার্যকলাপ থেকে মুক্ত থেকে সামাজিক সম্প্রীতি নিশ্চিত করবেন।
৪. বাল্যবিবাহ, যৌতুক, নারীর বিরুদ্ধে সহিংসতা এবং মাদক থেকে গ্রাম ও সমাজ মুক্ত থাকবে। সবার জন্য স্বাস্থ্যসেবা পাওয়ার সুযোগ নিশ্চিত হবে। মাতৃমৃত্যু ও শিশুমৃত্যুর হার শূন্যের কোঠায় নেমে আসবে এবং সবার জন্য নিরাপদ পানি ও স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ব্যবস্থা থাকবে।
৫. ওয়ার্ডসভা আয়োজন ও স্থায়ী কমিটিকে সক্রিয় করার মাধ্যমে গ্রাম উন্নয়ন টিম স্থানীয় সরকারকে শক্তিশালী করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। ইউনিয়ন পরিষদের কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে এবং জনগণ তাদের প্রাপ্য সুযোগ-সুবিধাগুলো পাবে।
৬. গ্রামগুলো হবে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত এবং আত্মনির্ভরশীল। দারিদ্র্য দূরীকরণে সমবায়, কমিউনিটিভিত্তিক সংগঠন ও গণগবেষণা সমিতিগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
৭. সু-পরিকল্পিতভাবে সকল অবকাঠামো নির্মিত হবে। অবকাঠামো নির্মাণে সবুজায়নকে অগ্রাধিকার দেওয়া হবে।
৮. গ্রামে কোনো দূষণ থাকবে না। রান্নার কাজে পরিবেশবান্ধব চুলা ব্যবহার করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.