টেকসই উন্নয়নের লক্ষ্যে ‘এসডিজির স্থানীয়করণে ভিশনভিত্তিক পরিকল্পনা কর্মশালা’

এমডিজি পরবর্তী ২০১৫ সালের ২৫ সেপ্টেম্বর জাতিসংঘের উদ্যোগে টেকসই উন্নয়ন অভীষ্ট গৃহীত হয়, যা সংক্ষেপে ‘এসডিজি’ নামে পরিচিত। এসডিজির সকল অভীষ্ট প্রত্যক্ষ বা পরোক্ষভাবে স্থানীয় সরকার ও কেন্দ্রীয় সরকারের দৈনন্দিন কাজের সাথে সম্পর্কিত। তাই এসডিজির সফল অর্জনে স্থানীয় সরকার, বিশেষত ইউনিয়ন পরিষদের কার্যকরী ভূমিকার কোনো বিকল্প নেই। আর ইউনিয়ন পর্যায়ে এর কার্যকর বাস্তবায়নের জন্য ইঊনিয়ন পরিষদের নেতৃত্বে এসডিজির স্থানীয় অগ্রাধিকারগুলো চিহ্নিত হওয়া দরকার। একইসাথে গড়ে ওঠা প্রয়োজন স্থানীয় সরকার, স্থানীয় জনগণ, স্থানীয় নাগরিক সমাজ এবং সরকারের সেবা বিভাগের মধ্যকার সমবেত প্রত্যাশা ও সমন্বিত উদ্যোগ। এই উপলদ্ধি থেকেই দি হাঙ্গার প্রজেক্ট দেশব্যাপী ‘এসডিজির স্থানীয়করণে ভিশনভিত্তিক পরিকল্পনা’ শীর্ষক কর্মশালার আয়োজন করছে। এরই ধারাবাহিকতায় ২০ আগস্ট ২০১৭, মানিকগঞ্জ সদর উপজেলার দিঘী ইউনিয়ন পরিষদের এক কর্মশালার আয়োজন করা হয়। কর্মশালায় সভাপতিত্ব করেন দিঘী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মতিন মোল্লা। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার। কর্মশালায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মানিকগঞ্জ সদর উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান সালেহা ইসলাম এবং দিঘী ইউনিয়ন পরিষদের সচিব মো. পেয়ার আলী প্রমুখ। কমিউনিটির বিভিন্ন পর্যায় থেকে আগত ৪৫ জন নারী-পুরুষ কর্মশালায় অংশগ্রহণ করেন। কর্মশালাটি সমন্বয় করেন দি হাঙ্গার প্রজেক্ট-এর আঞ্চলিক সমন্বয়কারী মুর্শিকুল ইসলাম শিমুল।

কর্মশালার শুরুতে এসডিজির অভীষ্টগুলো ও স্থানীয় পর্যায়ে এসডিজি অর্জনের কৌশল নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। এরপর অংশগ্রহণকারীরা বিভিন্ন গ্রুপে বিভক্ত হয়ে তাদের স্থানীয় সমস্যাগুলো চিহ্নিত করেন এবং সমস্যাগুলো নিরসনে প্রচেষ্টা চালানোর অঙ্গীকার ব্যক্ত করেন।

আলোচনায় অংশ নিয়ে প্রধান অতিথি মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, ‘স্থানীয় উন্নয়নের জন্য ইউনিয়ন পরিষদ সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। কিন্তু মাত্র ১৪ জন সদস্য নিয়ে গঠিত ইউনিয়ন পরিষদের পক্ষে কমিউনিটির সব ধরনের সমস্যার সমাধান করা সম্ভব নয়। তাই স্থানীয় সমস্যা সমাধানে এবং এসডিজি অর্জনে স্থানীয় জনগণকে সক্রিয় হওয়া দরকার।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *