স্থানীয় পরিকল্পনায় স্থানীয় উন্নয়নের লক্ষ্যে ওয়ার্ডসভা ও উন্মুক্ত বাজেট অধিবেশন আয়োজন

Open Budget 7ইউনিয়ন পরিষদ আইন ২০০৯ অনুযায়ী, ‘প্রত্যেক ইউনিয়ন পরিষদ প্রতি অর্থ বৎসর শুরু হইবার অন্যূন ৬০ (ষাট) দিন পূর্বে নির্ধারিত পদ্ধতিতে ওয়ার্ডসভা হইতে প্রাপ্ত অগ্রাধিকারের ভিত্তিতে উক্ত অর্থ বৎসরের সম্ভাব্য আয় ও ব্যয় বিবরণী সম্বলিত একটি বাজেট প্রণয়ন করিবে।… ইউনিয়ন পরিষদ সংশ্লিষ্ট স্থায়ী কমিটি এবং স্থানীয় জনসাধারণের উপস্থিতিতে প্রকাশ্য বাজেট অধিবেশন অনুষ্ঠান করিয়া বাজেট পেশ করিবে…।’

এমন আইনি বাধ্যবাধকতা মেনে চলা এবং  ইউনিয়ন পরিষদকে শক্তিশালী করার লক্ষ্যে এপ্রিল-জুন ২০১৫ এ সময়ে দি হাঙ্গার প্রজেক্ট-এর সহযোগিতায় ৮৫টি ইউনিয়ন পরিষদের (২০১৫-১৬ অর্থবছরের) উন্মুক্ত বাজেট অধিবেশন অনুষ্ঠিত হয়, যে অধিবেশনগুলোতে ২৩ হাজার ৪৩৪ জন নারী-পুরুষ উপস্থিত ছিলেন। অধিবেশনগুলোতে সভাপতিত্ব করেন সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলার নির্বাহী কর্মকর্তা, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ। অধিবেশনের শুরুতে ইউপি সচিব খসড়া বাজেট উপস্থাপন করেন। এরপর শুরু হয় উন্মূক্ত আলোচনা। অংশগ্রহণকারীদের প্রশ্ন ও সংশোধনী প্রস্তাবের মধ্য দিয়ে প্রতিটি অধিবেশন হয়ে ওঠে প্রাণবন্ত। বাজেট বরাদ্দের ওপর জনগণ কর্তৃক উত্থাপিত বিভিন্ন প্রস্তাব গ্রহণ করে ইউনিয়ন পরিষদ।

booklet 7এছাড়া প্রথমবারের মত দি হাঙ্গার প্রজেক্ট-এর কারিগরি সহায়তায় বিভিন্ন ইউনিয়ন পরিষদ তাদের বার্ষিক বাজেট বই আকারে (বাজেট বুকলেট) প্রকাশের উদ্যোগ নিয়েছে। অধিকাংশ পরিষদই এ লক্ষ্যে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করেছে এবং উল্লেখযোগ্য সংখ্যক ইউনিয়ন পরিষদ তাদের বার্ষিক বাজেট বই আকারে প্রকাশ করেছে, যেগুলো উন্মুক্ত বাজেট অধিবেশনে উপস্থিত ভোটার, সরকারি দপ্তর-সহ সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানের নিকট বিতরণ করা হচ্ছে।

উন্মুক্ত বাজেট অধিবেশনের অন্যতম লক্ষ্য হলো জনগণের অংশগ্রহণে অনুষ্ঠিত ওয়ার্ডসভা কার্যকর করা এবং ওয়ার্ডসভার সুপারিশসমূহকে বাস্তবায়ন করা, যাতে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হয় এবং স্থানীয় পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নে স্থানীয় জনগণের অংশগ্রহণ নিশ্চিত হয়। একইসাথে সামাজিক নিরাপত্তা কর্মসূচির উপকারভোগী বাছাইকরণ প্রক্রিয়ায় ওয়ার্ডের সকল ভোটার অবগত থাকতে পারেন।

উন্মুক্ত বাজেট অধিবেশন অনুষ্ঠিত হওয়ার পূর্বে ৫৯টি ইউনিয়নের প্রত্যেকটি ওয়ার্ডে পদ্ধতিগতভাবে ওয়ার্ডসভা অনুষ্ঠিত হয়। এ লক্ষ্যে ১৩টি ইউনিয়নে ৩৪টি প্রাক্ ওয়ার্ডসভা অনুষ্ঠিত হয়। ওয়ার্ডসভা ও প্রাক্ ওয়ার্ডসভা আয়োজনেও দি হাঙ্গার প্রজেক্ট-এর পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা প্রদান করা হয়। ওয়ার্ডসভায় সভাপতিত্ব করেন সংশ্লিষ্ট ওয়ার্ডের ইউপি সদস্য। সভায় ওয়ার্ডের বিভিন্ন সমস্যা ও এগুলো সমাধানের উপায় নিয়ে আলোচনা করা হয়। পরিষদ সচিব প্রস্তাবিত সমস্যা ও সুপারিশগুলো লিপিবদ্ধ করেন এবং ইউপি সদস্য পরিষদের পক্ষ থেকে সমস্যাগুলো অগ্রাধিকার ভিত্তিতে দ্রুত সম্পন্ন করার আশ্বাস প্রদান করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.