সেলাই ও সবজি চাষ বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্ত হলেন ৮৩৪ জন নারী ও ৭৮ জন পুরুষ

Skill Training (5)তৃণমূলের নারীদের দক্ষ করে তুলে আত্মনির্ভরশীল করে তোলার লক্ষ্যে দি হাঙ্গার প্রজেক্ট-এর উদ্যোগে বিভিন্ন বিষয়ভিত্তিক দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণের আয়োজন করে। মূলত নারীদের দক্ষতা ও সুপ্ত প্রতিভাকে জাগিয়ে তুলতে পারলে তারা নিজেরা নিজেদের চাহিদাসমূহ পূরণ করতে পারবে এবং সমাজে দৃষ্টান্ত তৈরি করে সমাজের অন্যান্য নারীদেরকে স্বাবলম্বী হতে সাহায্য করতে পারবে- এমন উদ্দেশ্যকে সামনে রেখেই প্রশিক্ষণগুলো আয়োজন করা  হয়। ২২ এপ্রিল ২০১৫ মুন্সীগঞ্জ সদর উপজেলার পঞ্চসার ইউনিয়নে সেলাই বিষয়ক দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণের আয়োজন করা হয়। ২০ জন নারীর অংশগ্রহণে মুক্তারপুর মহিলা সমিতির কার্যালয়ে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণের উদ্বোধন করেন পঞ্চসার ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান আলী আজগর ডালী।

কক্সবাজার জেলার চকরিয়া উপজেলার কোনাখালী ও ঢেমুশিয়া ইউনিয়নে বসতবাড়ির আঙ্গিনায় সবজি চাষ এবং সেলাই বিষয়ক দুটি প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণ দুটিতে ২০ জন করে মোট ৪০ জন নারী অংশগ্রহণ করেন।

২৭- ২৮ জুন ২০১৫ কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার আদ্রা ইউনিয়নে দু দিনব্যাপী বাড়ির আঙ্গিনায় সবজি চাষ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয় প্রশিক্ষণে অংশগ্রহণকারী ২৫ জন নারী প্রশিক্ষণ থেকে প্রাপ্ত জ্ঞানকে কাজে লাগিয়ে নিজেদের আত্মনির্ভরশীল করে তোলার প্রত্যয় ব্যক্ত করেন। এছাড়া ১১- ১২ জুন রংপুরের গংগাচড়ার উপজেলার কোলকোন্দ ইউনিয়ননে কেঁচো কম্পোস্ট সার তৈরি বিষয়ক এবং ২৯-৩০ জুন একই ইউনিয়নের ২৫ জন বেকার যুবককে নিয়ে অনুষ্ঠিত হয় মৎস চাষ বিষয়ক প্রশিক্ষণ।

উল্লেখ্য, এপ্রিল-জুন ২০১৫ এ সময়ে সারাদেশে ৬৬২ জন নারী ও ৭৮ জন পুরুষের অংশগ্রহণে বসত বাড়ির আঙ্গিনায় সবজি চাষ বিষয়ক ৩২টি, ১৭২ জন নারীর অংশগ্রহণে কাপড় সেলাই এবং দর্জি বিজ্ঞান বিষয়ক সাতটি, ১,০০৫ নারী-পুরুষের অংশগ্রহণে কেঁচো কম্পোস্ট সার তৈরি বিষয়ক ১১২টি এবং ৭৫ জন নারী-পুরুষের অংশগ্রহণে মৎস চাষ বিষয়ক তিনটি প্রশিক্ষণের আয়োজন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.