ময়মনসিংহ ও টাঙ্গাইলের দশটি ইউনিয়নে স্বেচ্ছাব্রতী পুনর্মিলনী-২০১৫: সফলতার উদযাপন ও অভিজ্ঞতা বিনিময়

Re-union at Mymensing 1বৈচিত্র্যময় অনুষ্ঠানের মধ্য দিয়ে ময়মনসিংহ ও টাঙ্গাইল জেলার দশটি ইউনিয়নে অনুষ্ঠিত হয়ে গেলো স্বেচ্ছাব্রতী পুনর্মিলনী-২০১৫। বিগত বছরগুলোতে দি হাঙ্গার প্রজেক্ট-এর প্রশিক্ষিত স্বেচ্ছাব্রতীগণ নিজ এলাকার নানান ধরনের সমস্যা সমাধানে চালিয়েছেন একক ও ঐক্যবদ্ধ প্রচেষ্টা, যেসকল প্রচেষ্টার মাধ্যমে তৃণমূল পর্যায়ে সাধিত হয়েছে ইতিবাচক পরিবর্তন। তাদের এ সফলতাগুলো উদ্যাপন এবং অভিজ্ঞতাসমূহ বিনিময়ের লক্ষ্যে অনুষ্ঠিত হয় স্বেচ্ছাব্রতী পুনর্মিলনী।

প্রসঙ্গত, মে ২০১৩ থেকে উপরোক্ত দশটি ইউনিয়নে দি হাঙ্গার প্রজেক্ট-এর উদ্যোগে এবং জাতিসংঘ গণতন্ত্র তহবিল-এর সহায়তায় ‘এমডিজি ইউনিয়ন: তৃণমূলে অংশগ্রহণমূলক গণতান্ত্রিক ব্যবস্থার অনুশীলন’ শীর্ষক উদ্যোগের কাজ শুরু করা হয়। এরপর থেকে উদ্যোগের আওতায় বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে গড়ে ওঠে একদল উজ্জীবক, নারীনেত্রী, ইয়ূথ লিডার, গণগবেষক ও বিভিন্ন সামাজিক ইউনিট।

০৪ থেকে ১৫ এপ্রিল ২০১৫ ময়মনসিংহ সদর উপজেলার বয়ড়া, ভাবখালী, চর ঈশ্বরদিয়া, দাপুনিয়া ও কুষ্টিয়া ইউনিয়নে অনুষ্ঠিত এ পুনর্মিলনীগুলো পরিণত হয় স্বেচ্ছাব্রতীদের মিলনমেলায়। পুনর্মিলনী অনুষ্ঠান আয়োজনের পরিকল্পনা, অর্থের যোগান এবং অন্যান্য যাবতীয় কার্যক্রম স্বেচ্ছাব্রতীরাই নিজস্ব উদ্যোগ ও প্রচেষ্টায় পরিচালনায় করেছেন। ইউনিয়ন পরিষদ এক্ষেত্রে আন্তরিকভাবে সহযোগিতা করেছে। স্বেচ্ছাব্রতী পুনর্মিলনী অনুষ্ঠান আয়োজনের সিদ্ধান্ত গ্রহণ করার পর স্থানীয় স্বেচ্ছাব্রতী ও ইউনিয়ন পরিষদের যৌথ উদ্যোগে পুনর্মিলনী বাস্তবায়ন আহ্বায়ক কমিটি গঠন করা হয়। একজন স্বেচ্ছাব্রতী উক্ত কমিটির আহ্বায়ক হন এবং তার নেতৃত্বে সকল কার্যক্রম পরিচালিত হয়। অনুষ্ঠানগুলো সাজানোর ক্ষেত্রেও ছিল বেশ বৈচিত্র। আলোচনা সভা, সাফল্যের গল্প বলা, কুইজ, বিভিন্ন প্রকার খেলা, নারীদের জন্য বিশেষ ক্রিকেট খেলা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদি মনোমুগ্ধকর আয়োজনের মধ্য দিয়ে সারাদিন অতিবাহিত হয়। ময়মনসিংহের পাঁচটি ইউনিয়নে অনুষ্ঠিত পুনর্মিলনীতে উজ্জীবক, নারীনেত্রী, ইয়ূথ লিডার, গণগবেষক, বিভিন্ন সামাজিক ইউনিট এবং স্থানীয় সংগঠনের সদস্যসহ মোট ১,৫০০ জন অংশগ্রহণ করেন। এছাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান-সহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ অতিথি হিসেবে অনুষ্ঠানসমূহে উপস্থিত ছিলেন।

Re-union at Mymensing 2৩০ এপ্রিল ২০১৫ টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার অলোয়া ইউনিয়নে অনুষ্ঠিত হয় স্বেচ্ছাব্রতী পুনর্মিলনী। এতে সভাপতিত্ব করেন অলোয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রহিজ উদ্দিন আকন্দ। আলোচনা সভা, খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান এবং স্বেচ্ছাব্রতীদের বিশেষ সম্মাননা প্রদানের মাধ্যমে দিনটি অতিবাহিত হয়। খেলাধুলার মধ্যে ছেলেদের অংশগ্রহণে চেয়ার খেলা এবং মেয়েদের অংশগ্রহণে পাতিল ভাঙা খেলা। একইভাবে ৩ মে ২০১৫ গোপালপুর উপজেলার ঝাওয়াইল বালিকা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় ঝাওয়াইল ইউনিয়নের স্বেচ্ছাব্রতীদের পুনর্মিলনী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ খায়রুল ইসলাম। এছাড়া টাঙ্গাইল জেলার ভূঞাপুর উপজেলার ফলদা, নিকরাইল এবং গোপালপুর উপজেলার হেমনগর ইউনিয়নেও স্বেচ্ছাব্রতীদের পুনর্মিলনী অনুষ্ঠিত হয়।