স্থানীয় পরিকল্পনায় স্থানীয় উন্নয়নের লক্ষ্যে ওয়ার্ডসভা

untitledস্থানীয় সরকার শক্তিশালীকরণ প্রকল্পের অন্যতম লক্ষ্য জনগণের বিশেষ করে নারীদের অংশগ্রহণে ওয়ার্ডসভাকে কার্যকর করা, যাতে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হয় এবং স্থানীয় পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নে স্থানীয় জনগণের অংশগ্রহণ নিশ্চিত হয়। একইসাথে সামাজিক নিরাপত্তা কর্মসূচির উপকারভোগী বাছাইকরণ প্রক্রিয়ায় ওয়ার্ডের সকল ভোটার অবগত থাকতে পারেন।

উপরোক্ত লক্ষ্যকে বাস্তবায়নের লক্ষ্যে উন্মুক্ত বাজেট অধিবেশন অনুষ্ঠিত হওয়ার পূর্বে প্রত্যেকটি ওয়ার্ডেই পদ্ধতিগতভাবে ওয়ার্ডসভা আয়োজনে প্রকল্পের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা প্রদান করা হয়। যেমন, প্রথমবারের মত সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার জামালগঞ্জ সদর ইউনিয়নের ৪নং ওয়ার্ডের ওয়ার্ডসভা অনুষ্ঠিত হয়। স্থানীয় নয়াহালট সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন মাঠে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন ওয়ার্ডের ইউপি সদস্য আশেয়া সিদ্দিকা। সভায় ওয়ার্ডের বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা করা হয়। বিশেষ করে এলাকার পশ্চিম পাশের সড়কটির সমস্যার কথা উল্লেখ করেন ভোটাররা। তারা জানান, সড়কটি সংস্কার না করার কারণে বর্ষা মৌসুমে শিক্ষার্থীরা স্কুল-মাদরাসায় যেতে পারছে না। আরেকটি বিষয় হলো- এলাকার অনেক পরিবার স্থান সঙ্কুলানের অভাবে মাঝ হাওরে পতিত জমিতে বসতভিটা নির্মাণ করে বসবাস করছে। এছাড়া উপস্থিত হতদরিদ্র নারীগণ আত্মকর্মসংস্থান সৃষ্টির জন্য পরিষদের দৃষ্টি আকর্ষণ করেন এবং উন্নয়নমূলক কর্মকাণ্ডে তাদেরকে যুক্ত রাখার আহ্বান জানান। পরিষদ সচিব প্রস্তাবিত সমস্যা ও সুপারিশগুলো লিপিবদ্ধ করেন এবং সংশ্লিষ্ট ইউপি সদস্য পরিষদের পক্ষ থেকে সমস্যাগুলো অগ্রাধিকার ভিত্তিতে দ্রুত সম্পন্ন করার আশ্বাস প্রদান করেন। তিনি যথাযথভাবে ওয়ার্ডসভা আয়োজন এবং পরিচালনা করার জন্য ব্র্যাক ও দি হাঙ্গার প্রজেক্ট-কে ধন্যবাদ জানান।

প্রসঙ্গত, ‘স্থানীয় সরকার শক্তিশালীকরণ প্রকল্প’-এর সহযোগিতায় এপ্রিল-জুন এ সময়ে ২৯১টি ওয়ার্ডে ওয়ার্ডসভা অনুষ্ঠিত হয়, যেখানে ১১ হাজার ৫৮৯ জন নারী এবং ১৪ হাজার ১০৫ জন পুরুষ উপস্থিত ছিলেন। প্রতিটি ওয়ার্ডসভাতেই জনগণের মতামতকে অগ্রাধিকার দিয়ে ওয়ার্ডের সমস্যা চিহ্নিত করা হয় এবং উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন করা হয়।