ময়মনসিংহে বৃক্ষরোপণে উদ্বুদ্ধকরণ বিষয়ক প্রচারাভিযান: আলোচনা সভা, র‌্যালি, নাটিকা প্রদর্শন ও গাছের চারা বিতরণ

tree campaignঅব্যাহত পরিবেশ বিপর্যয় রোধ, জীববৈচিত্র রক্ষাসহ পরিবেশের ভারসাম্য ও মানুষের জীবনের সুরক্ষার লক্ষ্যে সাধারণ মানুষ ও বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে বৃক্ষরোপণ বিষয়ে আগ্রহ ও সচেতনতা সৃষ্টি করা প্রয়োজন। এমন অনুধাবন থেকে ময়মনসিংহ সদর উপজেলার চর ঈশ্বরদিয়া ইউনিয়নে সপ্তাহব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করা হয়। কর্মসূচির মধ্যে ছিল আলোচনা সভা, র‌্যালি, নাটিকা প্রদর্শন ও গাছের চারা বিতরণ।

১১ আগস্ট, ২০১৪ জাতিসংঘ গণতন্ত্র তহবিল-এর (আনডেফ) অর্থায়নে দি হাঙ্গার প্রজেক্ট, ব্র্যাক এবং চর ঈশ্বরদিয়া ইউনিয়ন পরিষদের যৌথ আয়োজনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহের মাননীয় জেলা প্রশাসক মুস্তাকীম বিল্লাহ ফারুকী। সভায় বৃক্ষরোপণের গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, ‘জন্ম থেকে মৃত্যু পর্যন্ত মানুষের বেঁচে থাকার জন্য যা যা প্রয়োজন তার সিংহভাগের যোগান দাতা হলো বৃক্ষ। সুতরাং বৃক্ষরোপণ হতে হবে দেশের প্রতিটি নাগরিকের জন্য পবিত্র দায়িত্ব।’ এ সময় তিনি ইউনিয়নের প্রতিটি নাগরিককে অন্তত একটি গাছ লাগানোর জন্য অনুরোধ করেন।

চর ঈশ্বরদিয়া 2ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোর্শেদ আলম জাহাঙ্গীর-এর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন দি হাঙ্গার প্রজেক্ট-বাংলাদেশ আঞ্চলিক সমন্বয়কারী জয়ন্ত কর, ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির জেলা ব্যবস্থাপক গোলাম শফিউল আলম ও মুক্তিযোদ্ধা সংসদের ইউনিয়ন কমান্ডার আঃ হেকিম মন্ডল প্রমুখ।

অনুষ্ঠান শেষে এলাকার সাধারণ মানুষের মধ্যে বিভিন্ন ফলজ, বনজ ও ওষধি মিলিয়ে তিন হাজার গাছের চারা বিতরণ করা হয়। অনুষ্ঠান পরিচালনার সার্বিক দায়িত্ব পালন করেন দি হাঙ্গার প্রজেক্ট-বাংলাদেশ-এর জেলা সমন্বয়কারী মোঃ আসলাম খান।

এছাড়া আগস্ট ২০১৪-এ ময়মনসিংহ সদর উপজেলার দাপুনিয়া, ভাবখালী, বয়ড়া, ও কুষ্টিয়া ইউনিয়নে সপ্তাহব্যাপী বৃক্ষরোপণে উদ্বুদ্ধকরণ বিষয়ক প্রচারাভিযান অনুষ্ঠিত হয়।