দি হাঙ্গার প্রজেক্ট-এর সহযোগিতায় আগৈলঝাড়া উপজেলার রাজিহার ইউনিয়ন পরিষদের উন্মুক্ত বাজেট ঘোষণা

budgetইউনিয়ন পরিষদ আইন ২০০৯ অনুযায়ী, ‘প্রত্যেক ইউনিয়ন পরিষদ প্রতি অর্থ বৎসর শুরু হইবার অন্যূন ৬০ (ষাট) দিন পূর্বে নির্ধারিত পদ্ধতিতে ওয়ার্ডসভা হইতে প্রাপ্ত অগ্রাধিকারের ভিত্তিতে উক্ত অর্থ বৎসরের সম্ভাব্য আয় ও ব্যয় বিবরণী সম্বলিত একটি বাজেট প্রণয়ন করিবে।… ইউনিয়ন পরিষদ সংশ্লিষ্ট স্থায়ী কমিটি এবং স্থানীয় জনসাধারণের উপস্থিতিতে প্রকাশ্য বাজেট অধিবেশন অনুষ্ঠান করিয়া বাজেট পেশ করিবে…।’

এমন আইনি বাধ্যবাধকতা থেকে দি হাঙ্গার প্রজেক্ট-এর সহযোগিতায় বরিশাল জেলার আগৈলঝাড়া উপজেলার রাজিহার ইউনিয়ন পরিষদের ২০১৪-১৫ অর্থবছরের উন্মুক্ত বাজেট অধিবেশন অনুষ্ঠিত হয়েছে। ২৬শে জুন, ২০১৪ ইউনিয়ন পরিষদ ভবনে অনুষ্ঠিত এ অধিবেনে সভাপতিত্ব করেন ইউপি চেয়ারম্যান ইলিয়াস হোসেন তালুকদার। অধিবেশনে ২০১৪-২০১৫ অর্থবছরের জন্য ৮০,৮৩,১৫৪ টাকার বাজেট ঘোষণা করা হয়। বাজেটে সবচেয়ে বেশি বরাদ্দ দেয়া হয় অবকাঠামো খাতে।

অধিবেশনে ইউপি চেয়ারম্যান ইলিয়াস হোসেন তালুকদার বলেন, ‘ইউনিয়ন পরিষদ হচ্ছে জনগণের দোরগোড়ার সরকার। এ প্রতিষ্ঠানকে অবহেলিত ও দুর্বল রেখে গ্রামীণ জনগণের উন্নয়ন সম্ভব নয়। তাই স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করে ইউনিয়ন পরিষদকে শক্তিশালী করার লক্ষ্যেই জনগণের অংশগ্রহণে বাজেট ঘোষণা করার উদ্যোগ নেওয়া হয়েছে।’ উন্মুক্ত বাজেট অধিবেশন আয়োজন ও সুষ্ঠুভাবে পরিচালনার ক্ষেত্রে কারিগরি সহায়তা প্রদান করায় তিনি দি হাঙ্গার প্রজেক্টকে ধন্যবাদ জানান।

উন্মক্ত বাজেট অধিবেশনটি পরিচালনা করেন ইউপি সচিব বাবু গৌতম চন্দ্র পাল রাজিহার ইউপি ও দি হাঙ্গার প্রজেক্ট-বাংলাদেশ-এর ইউনিয়ন সমন্বয়কারী মোঃ সাইফুল ইসলাম। অবিবেশনে ৫০ জন নারী ও ৪৫ জন পুরুষ ভোটার উপস্থিত ছিলেন।