দেশের বিভিন্ন স্থানে নারীর সহিংসতা প্রতিরোধে প্রচারাভিযান অনুষ্ঠিত

Campaign on ACIDদেশে এসিড সহিংসতা রোধে আইন ও এ সংক্রান্ত বিধিমালা থাকা সত্ত্বেও এসিড সন্ত্রাস কমেনি। এজন্য আইন প্রয়োগের পাশাপাশি সচেতনতামূলক প্রচারাভিযান প্রয়োজন। এমন অনুধাবন থেকে নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার লক্ষ্যে বিভিন্ন অঞ্চলে প্রচারাভিযানের আয়োজন করে দি হাঙ্গার প্রজেক্ট। এসিড সারভাইভরস ফাউন্ডেশনের সহযোগিতায় ১৫ মার্চ, ২০১৪ সকাল ১১.০০টায় রাজশাহী জেলার মোহনপুর উপজেলার ধুরইল ইউনিয়নের মহব্বতপুর উচ্চ বিদ্যালয়ে প্রচারাভিযান অনুষ্ঠিত হয়।

প্রচারাভিযানে নারীর প্রতি সহিংসতা ও এসিড সহিংসতা ঘটার ফলে ব্যক্তির মনের ওপর যে আঘাত পড়ে এবং যে সকল সমস্যার সম্মুখীন হতে হয় তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয় এবং এএসএফ নির্মিত বিভিন্ন প্রামাণ্য চিত্র ও নাটক প্রদর্শন করা হয়। এছাড়া রাজশাহীর কোর্ট এলাকায় বালাজান নেছা বালিকা উচ্চ বিদ্যালয় ও মোহনপুর উপজেলার মৌগাছি ইউনিয়নের বেড়াবাড়ী স্কুল পাড়ায় একই ধরনের প্রচারাভিযান অনুষ্ঠিত হয়।

২৪ মার্চ, ২০১৪ বরিশালের আগৈলঝাড়া উপজেলার রাজিহার ইউনিয়নে এসিড সহিংসতা প্রতিরোধে প্রচারাভিযান পরিচালিত হয়। রাংতা প্রি-ক্যাডেট স্কুলে আয়োজিত এ প্রচারাভিযানে ৪০ নারী এবং ৩০ জন পুরুষ অংশগ্রহণ করেন। একই দিন বেলা ১২.০০টায় একই ইউনিয়নের বাশাইল কলেজে আরও একটি প্রচারাভিযান পরিচালিত হয়। এ প্রচারাভিযানে প্রায় ২০০ শিক্ষার্থী অংশ নেয়।

এছাড়া ২৭ মার্চ, ২০৪১ মানিকগঞ্জ সদর উপজেলার মুলজান উচ্চ বিদ্যালয়ের হলরুমে, ১৯ মার্চ, ২০১৪ কুমিল্লা জেলার লাকসাম উপজেলার আজগরা ইঊনিয়নের কালিয়াচৌ কিন্ডার গার্টেনে, যশোর জেলার মনিরামপুর উপজেলার বাজিতপুর উচ্চ বিদ্যালয়ে, মনিরামপুর উপজেলার দুর্বাডাঙ্গা ইউনিয়নের খাটুয়াডাঙ্গা উচ্চ বিদ্যালয়ে ও মনিরামপুর উপজেলার মোহনপুর উচ্চ বিদ্যালয়ে নারীর প্রতি সহিংসতা প্রচারাভিযান পরিচালিত হয়।