বাবুগঞ্জে হলিডে ক্যাম্প ‘বাল্যবিবাহ প্রতিরোধে দৃঢ় চিত্তে এগিয়ে চলার প্রতিশ্রুতি’

দেশজুড়ে যখন কন্যাশিশু ও নারীদের ওপর সহিংসতা-নিপীড়ন-নির্যাতন বেড়েই চলেছে, ঠিক সে সময়ে বাল্যবিবাহ ও যৌন নিপীড়ন প্রতিরোধের দীপ্ত শপথ গ্রহণের মধ্য দিয়ে বরিশালের বাবুগঞ্জে অনুষ্ঠিত হয়ে গেল দিনব্যাপী ‘হলিডে ক্যাম্প’। উপজেলার ২২টি বিদ্যালয়ের শিক্ষার্থীরা অনুষ্ঠানে যোগ দিয়ে আনন্দ-উচ্ছাসে মেতে ওঠে। আনন্দঘন পরিবেশে শোনায় তাদের পরিবর্তনের গল্প। অনুষ্ঠানে কন্যাশিশুদের প্রতি সব ধরনের সহিংসতা বন্ধ ও বাল্যবিবাহের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ ঘোষণা করেন স্থানীয় জনপ্রতিনিধি ও রাজনীতিবিদরা। উল্লেখ্য, ‘হলিডে ক্যাম্প’ অনুষ্ঠানটি ‘হার চয়েজ’ প্রকল্পের আওতায় দি হাঙ্গার প্রজেক্ট-এর উদ্যোগে বাস্তবায়ন করা হচ্ছে।

১৯ এপ্রিল ২০১৯, মাধবপাশা উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রাঙ্গণে অনুষ্ঠিত উক্ত হলিডে ক্যাম্পে ‘কন্যাশিশুদের জন্য নিরাপদ বিদ্যালয় ক্যাম্পেইন’-এরর অন্তর্ভুক্ত বাবুগঞ্জ উপজেলার ২২টি বিদ্যালয়ের প্রায় চারশত ইয়ুথ ইউনিটের সদস্য, শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবক-সহ সাড়ে পাঁচশত মানুষ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বীথিকা সরকার। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাবুগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান কাজী ইমদাদুল হক দুলাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ইকবাল আহমেদ আজাদ এবং উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ফারজানা বিনতে ওহাব, ইউপি চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন, সহকারী শিক্ষা কর্মকর্তা মো. মহিউদ্দিন এবং চাঁদপাশা উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ তাহমিনা আক্তার প্রমুখ। অনুষ্ঠানে ক্যাম্পইনের বিগত বছরগুলোর অর্জন, চ্যালেঞ্জ এবং চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয় নিয়ে মতবিনিময় করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে উপজেলা পরিষদের চেয়ারম্যান কাজী এমদাদুল হক দুলাল বলেন, ‘কন্যাশিশু ও নারীর প্রতি নির্যাতন-নিপীড়নকারীরা কোনো দলের নয়। তারা যে দলেরই হোক না কেন, তাদের জন্য কোনো ছাড় নেই।’ নারীর প্রতি সহিংসতা ও বাল্যবিবাহের ঘটনায় তিনি ‘জিরো টলারেন্স’ অবস্থা ঘোষণা করেন।

স্বাগত বক্তব্য প্রদান করেন দি হাঙ্গার প্রজেক্ট-এর আঞ্চলিক সমন্বয়কারী মেহের আফরোজ মিতা। বক্তব্য প্রদানকালে তিনি বলেন, ‘কন্যাশিশুদের নিরাপত্তা নিশ্চিত করা, বিদ্যালয়কে তাদের জন্য নিরাপদ করে তোলা এবং বাল্যবিবাহ বন্ধ করতে দি হাঙ্গার প্রজেক্ট ‘হার চয়েজ’ প্রকল্পটি বাস্তবায়ন করছে। প্রকল্পটি তরুণ-তরুণীদের দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণের পাশাপাশি বয়ঃসন্ধিকালীন শিক্ষা ও প্রজনন স্বাস্থ্য অধিকার নিশ্চিতকরণে ভূমিকা পালন করছে। আমরা মনে করি, তারুণ্যের ভবিষ্যৎ মানে বাংলাদেশের ভবিষ্যৎ। তাই তারা যেন নিপীড়নমুক্ত পরিবেশে বেড়ে উঠতে পারে তা নিশ্চিত করতে হবে।’

হলিডে ক্যাম্পে কন্যাশিশুদের অংশগ্রহণে কাবাডি প্রতিযোগিতা, শিক্ষার্থীদের হাতের কাজের, কুইজ প্রতিযোগিতা, বিতর্ক প্রতিযোগিতা, সচেতনতা বৃদ্ধিমূলক নাটিকা পরিবেশন, মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান, র‌্যাফেল ড্র এবং পুরস্কার বিতরণ করা হয়। সবশেষে উপস্থিত সকলের বাল্যবিবাহের বিরুদ্ধে দীপ্ত শপথ ব্যক্ত করার মধ্য দিয়ে অনন্য এই আয়োজনটির সমাপ্তি ঘটে।