দি হাঙ্গার প্রজেক্ট-এর আয়োজনে মাদকাসক্ত ও জঙ্গিবাদ নির্মূলের লক্ষ্যে ‘চারাঘাট ঘোষণা’

‘নেশা ছেড়ে কলম ধরি, মাদকমুক্ত সমাজ গড়ি’ এই স্লোগানকে সামনে রেখে দি হাঙ্গার প্রজেক্ট-এর আয়োজনে ২৩ জানুয়ারি ২০১৯, রাজশাহীর চারঘাটে মাদকাসক্তি ও জঙ্গিবাদ বিরোধী পদযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত দল-মত নির্বিশেষে সর্বস্তরের নাগরিকগণ মাদকাসক্তি ও জঙ্গিবাদ নির্মূলে একসঙ্গে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন। তারা স্বাক্ষর করেন ‘চারঘাট ঘোষণা’য়।

এই উপলক্ষে চারঘাট উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কানাডা হাই কমিশনের কাউন্সিলর (কর্মাশিয়াল) করিন প্যাট্রিসর। প্রধান আলোচক ছিলেন উপস্থিত ছিলেন দি হাঙ্গার প্রজেক্ট-এর গ্লোবাল ভাইস প্রেসিডেন্ট ও কান্ট্রি ডিরেক্টর ড. বদিউল আলম মজুমদার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাদকাশক্তি ও জঙ্গিবাদ নির্মূলে চারঘাট ঘোষণার আহ্বায়ক সাইফুল ইসলাম বাদশা।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপ-পরিচালক লুৎফর রহমান, চারঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ নাজমূল হক, চারঘাট মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নজরুল ইসলাম, চারঘাট উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফকরুল ইসলাম এবং চারঘাট উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মুরাদ পাশা প্রমুখ।

সভায় বক্তারা বলেন, ‘তারুণ্যের সুষ্ঠু বিকাশ ও সম্ভাবনাময় ভবিষ্যৎ সৃষ্টির জন্য আমাদের সকলকে একসাথে কাজ করতে হবে। আগামী দিনের যোগ্য নাগরিক হিসেবে তরুণদের গড়ে তোলার জন্য লেখাপড়ার পাশাপাশি ক্রীড়া ও সাংস্কৃতিক কর্মকা- এবং সামাজিক ও রাজনৈতিক কাজে তাদের অংশগ্রহণ বাড়াতে হবে এবং তাদের নেতৃত্ব বিকাশের পথ সুগম করতে হবে।’ তরুণদের নেতৃত্বে সামাজিক আন্দোলনের মাধ্যমে সমাজের সকল স্তরে মাদকের চাহিদা নির্মূল করবে বলেও জানান বক্তারা। সেইসঙ্গে বৈচিত্র্য ও বহুত্ববাদকে স্বীকৃতির অঙ্গীকার করার কথাও বলেন তারা।

আলোচনা সভা শুরু হওয়ার আগে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের অংশগ্রহণে মাদকাসক্তি ও জঙ্গিবাদ বিরোধী পদযাত্রা অনুষ্ঠিত হয়। পদযাত্রাটি উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

আলোচনা সভা শেষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
চারঘাট ঘোষণায় বলা হয়: ‘আমরা চারঘাটের সর্বস্তরের নাগরিক নারী-পুরুষ-যুবা দলমত নির্বিশেষে মাদকাসক্তি ও জঙ্গিবাদকে আমাদের সমাজ, জনপদ ও তারুণ্যের জন্যে গুরুতর হুমকি হিসেবে গণ্য করছি এবং ঐক্যবদ্ধ প্রয়াসের মাধ্যমে এই হুমকি নিরসনে আমাদের দৃঢ় প্রত্যয় ঘোষণা করছি। আজ আমরা দৃঢ় কণ্ঠে ঘোষণা করছি যে, আমাদের প্রিয় চারঘাটকে আমরা মাদক ও জঙ্গিবাদের করাল গ্রাস থেকে মুক্ত রাখব।…
মাদক ও জঙ্গিবাদের বিরুদ্ধে এই সামাজিক আন্দোলন সরকারের ‘জিরো টলারেন্স’ নীতিকে সফল করতে সরকার ও প্রশাসনের সাথে সমন্বয়ের মাধ্যমে পরিচালিত হবে। চারঘাটের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, সকল রাজনৈতিক দল, শিক্ষক-শিক্ষার্থী, গণমাধ্যমকর্মী, শিল্পী-সাহিত্যিক-সাংস্কৃতিককর্মী, ধর্মীয় নেতা, সুশীল সমাজসহ সর্বস্তরের জনগণকে ঐক্যবদ্ধ করে এই সামাজিক আন্দোলন পরিচালিত হবে। প্রাণচঞ্চল ও সৃজনশীল তারুণ্য এবং উদার, সহিষ্ণু, নিরাপদ, মুক্ত ও মানবিক সমাজ গড়ে তোলার প্রত্যয়ে উপরোক্ত অঙ্গীকারসমূহ বাস্তবায়নের মাধ্যমে চারঘাটকে মাদক ও জঙ্গিবাদের ঝুঁকিমুক্তকরণে আমরা আমাদের এই অঙ্গীকার ঘোষণা করছি।‘