টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনের লক্ষ্যে গ্রামে গ্রামে অনুষ্ঠিত হচ্ছে গ্রাম উন্নয়ন দলের (ভিডিটি) সভা

স্থানীয় পর্যায়ে স্থানীয় উদ্যোগে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনের লক্ষ্যে মানিকগঞ্জ সদর উপজেলার দিঘী ইউনিয়নের প্রতিটি গ্রামে চলছে গ্রাম উন্নয়ন দলের (ভিডিটি) সভা। সভায় কমিটির সদস্যরা তাদের গ্রামের নানা সমস্যা ও সম্ভাবনা নিয়ে আলাপ-আলোচনা করে একটি মাসিক পরিকল্পনা গ্রহণ করেন। পরিকল্পনার মধ্য দিয়ে সমস্যাগুলো সমাধানের জন্য নিজেরাই নানা ধরনের উদ্যোগ গ্রহণ করেন। কখনও ইউনিয়ন পরিষদের সহযোগিতার মধ্য দিয়ে তারা অনেক সমস্যার সমাধান করে থাকেন।

ভিডিটির মাধ্যমে ইউনিয়ন ও গ্রামবাসীর মধ্যে একটি সেতুবন্ধন তৈরি হচ্ছে। ইউনিয়ন পরিষদ ভিডিটিকে নানাভাবে সহযোগিতা করে থাকে এবং ভিডিটির কাজের খোঁজ-খবরও রাখে। আর ভিডিটি কয়েকমাস পরপর তাদের গৃহীত উন্নয়ন কর্মকাণ্ড নিয়ে পরিষদের সাথে বৈঠকও করে। ফলে ইউনিয়ন পরিষদ হয়ে উঠছে ইউনিয়নের উন্নয়নের কেন্দ্রবিন্দু।

গত ৫ ফেব্রুয়ারি ২০১৯ তারিখে রৌহদহ গ্রাম উন্নয়ন দলের (ভিডিটি) সভা অনুষ্ঠিত হয়। সভায় উন্নয়ন সমন্বয়কারী আব্দুস সালাম বলেন, ‘টেকসই উন্নয়ন অভীষ্টের (এসডিজি) মূল্য লক্ষ্য হচ্ছে এমন উন্নয়ন সাধন করা যাতে কেউ পিছিয়ে না থাকে, সবাই যাতে সমান তালে এগিয়ে যায়। অর্থাৎ আমাদের সকলের জীবনমানের সামগ্রিক পরিবর্তন করতে হবে। কিন্তু কীভাবে এই পরিবর্তন সম্ভব? এটিই মূল চ্যালেঞ্জ। এজন্য আমাদের প্রত্যেককেই দায়িত্ব নিতে হবে। পারস্পরিক সম্পর্ক বৃদ্ধি করতে হবে। সম্পর্ককে সম্পদে রূপান্তরিত করতে হবে। সকলে মিলে গ্রামের উন্নয়ন নিশ্চিত করতে হবে। তবেই টেকসই উন্নয়ন অর্জন করা সম্ভব। আর পরিষদ এক্ষেত্রে অভিভাবকের ভূমিকা পালন করবে বলে আমরা আশা করি।’ সকলের সাথে আলোচনার ভিত্তিতে সভার শেষ পর্যায়ে ভিডিটির পরবর্তী মাসের উন্নয়ন পরিকল্পনা গৃহীত হয়।