বিকশিত নারী নেটওয়ার্ক

‘নারীরাই ক্ষুধামুক্তির মূল চাবিকাঠি’ এই বিশ্বাসে বলীয়ান হয়ে, দি হাঙ্গার প্রজেক্ট-এর উদ্যোগে ২০০৬ সালের জানুয়ারির শেষ সপ্তাহে তিন দিনের একটি ফাউন্ডেশন কোর্স আয়োজনের মধ্য দিয়ে ‘নারী নেতৃত্ব বিকাশ’ কার্যক্রমের সূত্রপাত ঘটে। পরবর্তীতে ধারাবাহিকভাবে সারাদেশে এই কার্যক্রম চলতে থাকে। ক্রমবর্ধমান হারে নারীরা যুক্ত হতে থাকে এই কর্মসূচির সাথে। ফাউন্ডেশন কোর্স পরবর্তী প্রতি মাসে দিনব্যাপী ফলোআপ কর্মশালার মাধ্যমে নেত্রীদের সক্রিয়তা, নেতৃত্বের দক্ষতা ও সামর্থ্য বিকাশের নিয়মিত ও ধারাবাহিক উদ্যোগ চলতে থাকে বছরব্যাপী। একইসাথে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নের মধ্য দিয়ে নারীনেত্রীদের মধ্যে নারীর মর্যাদা বৃদ্ধি ও সমঅধিকার প্রতিষ্ঠার আকাক্সক্ষা তীব্র হতে থাকে এবং তাদের মধ্যে গড়ে উঠে গভীর আন্তঃসম্পর্ক। এরই ধারাবাহিকতায় ৬ এপ্রিল ২০০৭ এই নেত্রীরা প্রথম জাতীয় সম্মেলন আয়োজন করে। এই সম্মেলনের মধ্য দিয়েই ‘বিকশিত নারী নেটওয়ার্ক’-এর আত্মপ্রকাশ ঘটে।

লক্ষ্য:
‘বিকশিত নারী নেটওয়ার্ক’-এর মূল লক্ষ্য হলো দি হাঙ্গার প্রজেক্ট-বাংলাদেশ সূচিত কন্যাশিশু ও নারীর ক্ষমতায়ন কার্যক্রমকে সারাদেশে বিস্তৃত ও অধিকতর ফলপ্রসূ করা।

উদ্দেশ্য:
(১) নেটওয়ার্কটি হবে এমন একটি প্লাটফর্ম, যা তৃণমূলের নারীদের নেতৃত্ব বিকাশের সুযোগ সৃষ্টি করবে,
(২) রাষ্ট্রের সর্বস্তরে নারী নেতৃত্ব প্রতিষ্ঠার আন্দোলনকে সমর্থন ও জোরদার করবে,
(৩) নারী-পুরুষের মধ্যে বিদ্যমান বৈষম্যের অবসানের লড়াইকে বেগবান করবে,
(৪) নির্যাতিত নারীর পাশে দাঁড়াবে এবং নারীর ক্ষমতায়নকে অগ্রাধিকার দিয়ে স্থানীয় পর্যায়ে গণজাগরণ সৃষ্টির মাধ্যমে জাতিসংঘের এসডিজি বা ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা’ বাস্তবায়ন করবে।

ওয়েব: www.bikoshitonari.net

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *