কর্মকৌশল

ক্ষুধামুক্ত বাংলাদেশ সৃষ্টির লক্ষ্যে দি হাঙ্গার প্রজেক্ট কার্যক্রমের শুরু থেকে বাংলাদেশের উন্নয়নের বাস্তবতা এবং মাঠ পর্যায়ের অভিজ্ঞতা বিশ্লেষণ করে আসছে। এই অভিজ্ঞতার আলোকে দি হাঙ্গার প্রজেক্ট যে কর্মকৌশল নির্ধারণ করেছে তা চারটি পিলার বা স্তম্ভের ওপর দণ্ডায়মান। এটি চার স্তম্ভভিত্তিক কর্মকৌশল (Four Pillar Strategy) বলে পরিচিত। স্তম্ভগুলো হলো:

(১) আত্মনির্ভরশীলতা অর্জনের লক্ষ্যে জনগণকে ক্ষমতায়িত ও সংগঠিতকরণ;

(২) উন্নয়নের মূল চাবিকাঠি হিসেবে নারীর ক্ষমতায়ন ও জেন্ডার সমতা অর্জন;

(৩) স্থানীয় সরকার ব্যবস্থাকে কার্যকর ও শক্তিশালীকরণ;

(৪) বাংলাদেশের ইতিবাচক পরিবর্তনের লক্ষ্যে অ্যাডভোকেসি ও মৈত্রী/জোট গড়ে তোলা;

এ কর্মকৌশলের অংশ হিসেবে দি হাঙ্গার প্রজেক্ট–
প্রথমত, ইউনিয়ন/এলাকাভিত্তিক সর্বস্তরের মানুষের অংশগ্রহণে ক্ষুধামুক্ত বাংলাদেশ গঠনের প্রত্যাশায় সার্বিক সামাজিক আন্দোলন গড়ে তোলার পদক্ষেপ গ্রহণ করে। এ লক্ষ্যে একদল স্বেচ্ছাব্রতী উজ্জীবক সৃষ্টি করা হয়, যারা ক্ষুধামুক্ত ও আত্মনির্ভরশীল বাংলাদেশের প্রত্যাশায় উদ্দীপ্ত ও প্রতিশ্রুতিবদ্ধ। উজ্জীবকদের অনুঘটকসুলভ নেতৃত্বে পরবর্তীতে স্থানীয় জনগণ নিজ নিজ এলাকার টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনকেন্দ্রিক কার্যক্রম চিহ্নিত করে। এ সকল কার্যক্রম বাস্তবায়নের জন্য ব্যাপক প্রচারণা, অ্যাডভোকেসি ও উদ্যোগ গ্রহণ করে।

দ্বিতীয়ত, পরিবর্তনের অন্যতম রূপকার হিসেবে তৃণমূলের নারীদের মধ্যে নেতৃত্ব বিকাশের উদ্যোগ গ্রহণ করা হয়। একইসাথে নারীর রাজনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত করা এবং কন্যাশিশুর প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গি গড়ে তোলা হয়।

তৃতীয়ত, স্থানীয় সরকারের সামর্থ্য ও কার্যকারিতা বৃদ্ধি করা, যাতে তাদের নেতৃত্বে স্বচ্ছতা ও জবাবদিহিতার মধ্য দিয়ে উন্নয়ন কার্যক্রম পরিচালিত হয়।

চতুর্থত, উপরোক্ত তিন স্তম্ভভিত্তিক কর্মকৌশল বাস্তবায়নের লক্ষ্যকে সামনে রেখে একইসাথে সামাজিক কাঠামোতে বিদ্যমান বৈষম্য দূরীকরণ এবং রাষ্ট্রীয় সম্পদে সাধারণ জনগণের ন্যায্য অধিকার প্রতিষ্ঠা করতে দি হাঙ্গার প্রজেক্ট-এর পক্ষ থেকে নিরবিচ্ছিন্নভাবে অ্যাডভোকেসি করা হয়। আর অ্যাডভোকেসির অংশ হিসেবে নীতি-নির্ধারণী পর্যায়ে পরিবর্তনের লক্ষ্যে, সমাজের বিশিষ্ট ব্যক্তিবর্গকে ক্ষুধামুক্তির আন্দোলনে সম্পৃক্ত করা হয়। একইসাথে রাষ্ট্রের সকল স্তরে স্বচ্ছতা-জবাবদিহিতা তথা সুশাসন প্রতিষ্ঠার উদ্দেশ্যে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *